Top 12 Programming Languages



Top 12 Programming Languages
Top 12 Programming Languages 

হ্যালো বন্ধুরা! technoforhad ব্লগে আপনাকে স্বাগতম। এই পোস্টের সাহায্যে আমি আপনাকে ১২ টি programming language সম্পর্কে বলবো।  আপনারা জানেন, যে গত কয়েক বছরে দক্ষ প্রোগ্রামারদের প্রয়োজনীয়তা অনেক বেড়েছে, পাশাপাশি coding কর্মসংস্থানের প্রধান মাধ্যম হয়ে দাঁড়িয়েছে। আপনি যদি নিজের অভ্যন্তরীণ ক্ষমতা বাড়িয়ে তুলতে চান। তবে আমি আপনাকে ১২ টি সহজ এবং সাশ্রয়ী মূল্যের programming language সম্পর্কে বলব যা আপনি সহজেই শিখতে পারবেন।


আপনি যদি প্রোগ্রামিং বিশ্বে নতুন হন, আপনার programming language বেছে নেওয়ার জন্য আপনার পক্ষে অনেকগুলি উপায় রয়েছে। আপনি আপনার প্রয়োজন অনুসারে যে কোনও programming language বেছে নিতে পারেন। অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট, ওয়েব অ্যাপ্লিকেশন, ওয়েব ডিজাইন।

তাহলে আসুন জেনে নেওয়া যাক সেই ১২ টি মুল programming language সম্পর্কে  যা আপনি শিখতে চান।

1. javascript


javascript ওয়েব ল্যাঙ্গুয়েজ হিসাবে পরিচিত শীর্ষে রয়েছে। কারণ এটি আজকাল সর্বত্র ব্যবহৃত হচ্ছে। এটি একটি উচ্চ স্তরের, গতিশীল এবং ব্যাখ্যাযুক্ত programming language যা আজকাল প্রতিটি ওয়েব ব্রাউজার দ্বারা সমর্থিত। এটি একটি ভাল web application তৈরি করতে এবং ওয়েবসাইটে কিছু আকর্ষণীয় বৈশিষ্ট্য যুক্ত করতে সহায়তা করে।

2. java


java, এটি একটি সহজ এবং অবজেক্ট-ভিত্তিক programming language যা প্রোগ্রামারদের সার্ভার-সাইড অ্যাপ্লিকেশন, ভিডিও গেমস এবং মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করতে সহায়তা করে। যেহেতু এটি যে কোন অ্যান্ড্রয়েড মোবাইলের মূল উপাদান, তাই জাভা প্রোগ্রামারদের সাথে এখন বেশ অগ্রগতিতে রয়েছে।


3. python


python, ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপ্লিকেশনগুলির জন্য একটি উচ্চ-স্তরের, সার্ভার-সাইড scripting language। ১৯৯১ সালে গুইডো ভ্যান রস্যিউম সর্ব প্রথম প্রকাশ করেন। পাইথনের কোর সিনট্যাক্স ও সেমান্টিক্‌স খুবই সংক্ষিপ্ত, তবে ল্যাঙ্গুয়েজ টি স্ট্যান্ডার্ড। python নির্মাণের  সময় প্রোগ্রামারদের পঠনযোগ্যতার উপর বেশি গুরুত্ব দেয়া হয়েছে। নতুনদের জন্য এটি একটি সহজ ল্যাঙ্গুয়েজ।


4. ruby


ruby, এটি একটি সহজ এবং অবজেক্ট ওরিয়েন্টেড programming language যা একাধিক প্রকারের প্রোগ্রামিং দৃষ্টান্তকে সমর্থন করে এবং ওয়েব application ডিজাইনে সহায়তা করে, পাশাপাশি এটি ব্যবহার করা খুব সহজ এবং এর শক্তির জন্য পরিচিত হয়।

5. php


php হলো একটি সার্ভার সাইড স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ যা মূলত ওয়েব ডেভলপমেন্টে ব্যবহৃত হয়।  দুটি বড় ইন্টারনেট সংস্থা রয়েছে যারা php ফেসবুক এবং ওয়ার্ডপ্রেস ব্যবহার করে। আপনি যদি চান যে আপনিও ওয়েব devoper হতে । তবে php আপনার জন্য খুব গুরুত্বপূর্ণ যা আপনি শেখাতে পারেন।

6. C Language


c language প্রাচীন এবং সর্বাধিক ব্যবহৃত programming language। অন্যান্য জনপ্রিয় ভাষাগুলির ব্লকগুলি সরবরাহ করে না, C#, Java, JavaScript and Python. C mostly operating systems অ্যাপ্লিকেশনগুলির প্রয়োগ করতে ব্যবহার করা হয়। অন্যান্য programming language শিখার আগে প্রথম c এবং c ++ শিখে নেওয়া উচিত।


7. c ++


c++ প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ মূলত c পরিবারের অংশ এবং এটি একটি সাধারণ উদ্দেশ্য অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। আমরা যে শত শত অ্যাপ্লিকেশন, সফটওয়্যার, ফার্মওয়্যার ব্যবহার করি তা মধ্যবর্তী স্তরের  স্তর c ++,  এটি রাখা হয়েছে যাতে উভয় উচ্চ স্তরের এবং নিম্ন স্তরের programming language এর বৈশিষ্ট্য উপস্থিত রয়েছে।


8. C #


c# প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ মাইক্রোসফ্ট তৈরি করেছে।  এটি একটি আধুনিক, অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। এটি একটি নতুন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ যা নেট ফ্রেমওয়ার্কের অধীনে কাজ করে। c # তে প্রোগ্রামিং সি এবং c ++ এর সাথে অনেক মিল, সুতরাং আপনার যদি সি এবং c ++ সম্পর্কে সামান্য জ্ঞান থাকে তবে আপনার পক্ষে c # শেখা খুব সহজ হবে।


9. go


go একটি ওপেন সোর্স programming language  যার লক্ষ্য সাধারণ এবং নির্ভরযোগ্য সফ্টওয়্যার তৈরি করা। এটি 2007 সালে গুগলের তিনজন কর্মচারী প্রস্তুত করেছিলেন। আজ go অন্যতম জনপ্রিয় programming language  হয়ে উঠেছে।যা google নিজেই এর বহু উৎপাদন ব্যবস্থায় ব্যবহার করে। অনেক go প্রকল্পগুলি ওয়েব সার্ভার, api ন্যূনতম ওয়েব অ্যাপ্লিকেশন ফার্মওয়্যার তৈরি করতে ব্যবহৃত হয়।


10. scal


scal একটি সাধারণ programming language যা জাভা ঘাটতি সম্পূর্ণ করার জন্য ডিজাইন করা। এর উৎস কোডটি জাভা বাইট কোডে সংকলন করে যা জাভা ভার্চুয়াল মেশিনে চলে। এ programming languageএর চাহিদা সহ স্কেল বৃদ্ধি পাচ্ছে।


11. swtft


২০১৪ সালে, অ্যাপল সংস্থা একটি নতুন programming language তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে যা ios এবং osx অ্যাপ্লিকেশনগুলি প্রস্তুত করতে সহায়ক হবে। সুইফ্ট প্রস্তুতির পরে, ডেভলপারদের মধ্যে এর চাহিদা এত বেশি বেড়ে যায় যে অনেকে এটি শিখতে শুরু করে। atc এর কিছু অংশ ব্যবহার করে ডেভলপারদের স্বজ্ঞাত অ্যাপ্লিকেশন তৈরি করতে সহায়তা করে।


12. sql


SQL Structured Query Language (SQL) একটি বিশেষ programming language যা ডাটাবেস ম্যানেজমেন্ট সিস্টেমগুলিতে ডেটা ম্যানেজমেন্টের জন্য ব্যবহার করা হয়ে থাকে। এটি সাধারণত "ক্যোয়ারী" ফাংশনটির জন্য ব্যবহারযোগ্য। তথ্য ডাটাবেসগুলির অনুসন্ধান করতে ব্যবহৃত হয়। sql আমেরিকান ন্যাশনাল স্ট্যান্ডার্ড ইনস্টিটিউট (ANSI) এবং আন্তর্জাতিক করণের জন্য আন্তর্জাতিক সংস্থা (ISO) ১৯৮০ সালে মানস্বীকৃতি দিয়েছিল।


এটি ছিল আমাদের 12 টি programming language যা আপনি  শিখিয়ে আপনার দক্ষতা বাড়িয়ে নিতে পারেন। আপনার মতামত এবং প্রতিক্রিয়া আমাদের  জানাতে ভুলবেন না।


Post a Comment

0 Comments