hacking কি? hacking কীভাবে শিখব? বাংলায় বিস্তারিত।




hacking কি? hacking কীভাবে শিখব? বাংলায় বিস্তারিত।


hacking কি? hacking কীভাবে শিখব? বাংলায় বিস্তারিত। 



আপনি কম্পিউটার hacking সম্পর্কে নিশ্চয়ই অনেক কিছু শুনেছেন। কিন্তু আপনার এ সম্পর্কে খুব কম জ্ঞান রয়েছে। তাই আমি আপনাকে এখানে কম্পিউটার এবং hacking সম্পর্কে বিস্তারিত বলবো।


hacking কি? এবং hacker কে?


hacking একটি প্রক্রিয়া যেখানে কেউ কোন বৈধ অনুমতি ছাড়া কোন কম্পিউটার বা কম্পিউটার নেটওয়ার্কে প্রবেশ করে। তাকে hacking বলে। যারা এ hacking করে তারা হচ্ছে হ্যাকার। হ্যাকার যে সিস্টেম হ্যাক করবে ঐ সিস্টেমের গঠন, কার্য প্রনালী, কিভাবে কাজ করে সহ সকল তথ্য জানে। হ্যাকাররা সাধারনত এসব সিস্টেমের ত্রুটি বের করে তা দিয়েই হ্যাক করে। এসব কথা  প্রায় সবাই জানে। আমরা প্রায় সবাই জানি hacking বলতে শুধু কোন ওয়েব সাইট hacking আবার অনেকের ধারনা hacking মানে শুধু কম্পিউটার বা কম্পিউটার নেটওয়ার্ক হ্যাক করা, আসলে কি তাই? না আসলে তা না। hacking অনেক ধরনের হতে পারে। আপনার মোবাইল ফোন, ল্যান্ড ফোন, গাড়ি ট্র্যাকিং, বিভিন্ন ইলেক্ট্রনিক্স ও ডিজিটাল যন্ত্র বৈধ অনুমতি ছাড়া ব্যবহার করলে তা ও hacking এর আওতায় পড়ে।


হ্যাকারদের প্রকার


হ্যাকাররা মূলত ৩ ধরণের হয়ে থাকে


হোয়াইট হ্যাট হ্যাকার - 

আমরা এটিকে ভাল হ্যাকার বলতে পারি, সাদা টুপি হ্যাকাররা তাদের দক্ষতা অন্যান্য লোক এবং কোন সংস্থার সুরক্ষার জন্য ব্যবহার করে।  আমরা  এদের সিকিউরিটি বিশেষজ্ঞ এবং নৈতিক হ্যাকার হিসাবে জানি।

ব্ল্যাক হ্যাট হ্যাকার - 

আমরা ব্ল্যাক হ্যাট হ্যাকারকে ক্র্যাকার হিসাবে জানি, তারা অ্যাকাউন্ট hacking, অনলাইন ফিশিং ইত্যাদির মতো অবৈধ কাজ করার জন্য তাদের দক্ষতাকে ব্যবহার করে।

গ্রে হ্যাট হ্যাকারস - 

গ্রে টুপি হ্যাকার কালো এবং সাদা টুপি হ্যাকার দ্বারা গঠিত, তারা কখনো অবৈধ কাজ  এবং কখনো ভাল কাজ করে তাই তাদের ধূসর টুপি হ্যাকার বলা হয়।


ক্র্যাকার কে?


ব্ল্যাক হ্যাট হ্যাকার, যা ক্র্যাকার হিসাবে পরিচিত। এই ব্যক্তিরা অবৈধভাবে কম্পিউটার সিস্টেমে প্রবেশ করে এবং তাদের লাভ, মজা এবং অবৈধ কাজ করেন  তারা বেশিরভাগই ডেটা পরিবর্তন এবং ধ্বংসের মাধ্যমে এটি করেন। তারা কম্পিউটার ভাইরাস এবং ইন্টারনেট কীট বিতরণ করতে পারে, বটনেটের মাধ্যমে স্প্যাম সরবরাহ করতে পারে।


স্ক্রিপ্ট Kiddies কে?


স্ক্রিপ্ট Kiddies ঐ ধরনের ব্যাক্তিদের বলা হয়। যারা নিজে প্রোগ্রামিং এর মাধ্যমে hacking টুলস বা সফটওয়্যার বানাতে পারেনা। অন্যের তৈরী  টুলস বা সফটওয়্যার দিয়ে hacking করে। তাদেরকে আসলে হ্যাকার বলা যায় না তাদের কে বলা হয় স্ক্রিপ্ট Kiddies


হ্যাকার হওয়ার জন্য কী দক্ষতা প্রয়োজন?


hacking শেখার ক্ষেত্রে বড় ম্যাজিকের মতো কিছুই নেই। তবে অন্যান্য দরকারী জিনিসগুলির মতো এটি শেখার জন্য ইচ্ছার প্রয়োজন। এর জন্য, কয়েকটি বিষয় যেমন: অপারেটিং সিস্টেম এবং কম্পিউটার নেটওয়ার্ক, প্রোগ্রামিং ইত্যাদি সম্পর্কে জানা খুব জরুরি। এক দিন বা রাতের মধ্যে হ্যাকার হওয়া সম্ভব না।  hacking শেখার জন্য  দীর্ঘ সময়ের প্রয়োজন।


hacking শেখার সর্বোত্তম উপায় কী?


hacking শেখার সর্বোত্তম উপায় হলো এখন থেকে hacking সম্পর্কে প্রাথমিক শিক্ষা শুরু করা। hacking শেখার জন্য অনেকগুলি বই পাওয়া যায়। তবে আপনি hacking শিখতে শুরু করার আগে কম্পিউটার প্রোগ্রামিং এবং সিকিউরিটি নেটওয়ার্ক সম্পর্কে আপনার অবশ্যই প্রাথমিক জ্ঞান থাকতে হবে। আর ইন্টারনেট এটির সেরা উৎস।


কীভাবে আপনার কম্পিউটার হ্যাক হওয়ার হাত থেকে রক্ষা করবেন?


কম্পিউটার সম্পর্কে বেসিক জ্ঞান যেমন সুরক্ষা নেটওয়ার্ক, ভাইরাস, টর্জন, স্পাইওয়্যার.ফিশিং ইত্যাদি কম্পিউটারকে hacking থেকে রক্ষা করার জন্য যথেষ্ট।


নতুনদের জন্য hacking শেখার সর্বোত্তম উপায় কী?


যদি আপনি hacking শিখতে চান তবে নীচে কয়েকটি পদক্ষেপ দেওয়া হয়েছে এটি অনুসরণ করে আপনি একটি ভাল হ্যাকার হয়ে উঠতে পারেন।


স্টেপ-১: বেসিক দিয়ে শুরু করুন


যারা hacking সম্পর্কে কিছু জানেন না। তাদের  সরাসরি hacking শেখার পরিবর্তে  সুরক্ষা নেটওয়ার্ক, ভাইরাস, পোর্টস, ফায়ারওয়ালস, আইপি অ্যাড্রেস, এইচটিটিপি, এফটিপি, ডিএনএস, এসএমটিপি ইত্যাদির মতো সাধারণ নেটওয়ার্ক প্রোটোকলগুলি সম্পর্কে গবেষণা করা উচিত।
বিকল্প অপারেটিং সিস্টেম লিনাক্স সম্পর্কেও শিখতে পারেন। লিনাক্সের জ্ঞান হ্যাকিংয়ের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ  একবার আপনি hacking এর মৌলিক বিষয় সম্পর্কে শিখেন। তারপরে আপনি এমন একটি অবস্থানে পৌঁছে যাবেন যে কোন হ্যাকিংয়ের কৌশল আপনি সহজেই বুঝতে পারবেন।


স্টেপ-২: hacking শিখতে ভাল উৎস নির্বাচন করুন


hacking সম্পর্কে আপনার যদি ভাল জ্ঞান থাকে তবে এমন অনেক গুলি বই রয়েছে যা আপনাকে সর্বশেষতম দুর্বলতাগুলি সম্পর্কে প্রযুক্তিগত তথ্য দেয় এবং hacking এর  সম্ভাব্য উপায়গুলিও দেখায়। কোন প্রাথমিক সূত্রে বেসিক hacking শেখানো সহজ উৎস পাওয়া খুব কঠিন। এই বই সম্পর্কে আরও তথ্যের জন্য আমাদের অফিসিয়াল ওয়েবসাইট অনুসরণ করতে পারেন।


স্টেপ-৩: প্রোগ্রামিং শিখুন।


আপনি যদি hacking সম্পর্কে আর বেশি করে জানতে চান তবে প্রোগ্রামিং এমন একটি বিষয় যা আপনি এড়িয়ে যাবেন না। যদি আপনি সহজেই হ্যাকিংয়ের জন্য কিছু টুলস ব্যবহার করতে চান তবে পিএইচপি এবং জাভাস্ক্রিপ্টের মতো প্রোগ্রামিং language সম্পর্কে আপনার জ্ঞান থাকলে এটি আর ভাল হবে। কারণ এটির সাহায্যে আপনি নিজের সরঞ্জাম তৈরি করতে এবং কোডগুলি কাজে লাগাতে পারবেন।


হ্যাকিংয়ের দক্ষতা অর্জনে কত সময় লাগবে?


hacking এমন কোন জিনিস নয় যেখানে আপনি এক রাতে প্রশিক্ষন নিয়ে হ্যাকার হয়ে যাবেন। তাই আপনার কখনই তাড়াহুড়া করা উচিত নয়। এর জন্য আপনার জ্ঞান, দক্ষতা, সৃজনশীলতা, এবং সময় প্রয়োজন। এটি শিখতে আপনার কয়েক মাস বা কয়েক বছর সময় লাগতে পারে, যা আপনার উপর নির্ভর করে। আপনি কতটা নিষ্ঠা ও প্রচেষ্টা নিয়ে কাজ করছেন। আপনি যদি হ্যাকার হয়ে উঠতে চান তবে এর জন্য সঠিক গাইডলাইন, আগ্রহ এবং দিকনির্দেশনা প্রয়োজন।


আমি আশা করি আপনি আমার কঠোর পরিশ্রমে লেখা আটিকেল  পছন্দ করেছেন।  hacking সম্পর্কিত যদি আপনার কোন সমস্যা থাকে তবে আপনি মন্তব্যের মাধ্যমে আমাকে জিজ্ঞাসা করতে পারেন এবং আটিকেলটি অবশ্যই  শেয়ার করুন যাতে আমার কঠোর পরিশ্রম সফল হতে পারে। 

Post a Comment

4 Comments

  1. Vai ami akdom begginer hisabe ki boi porta pari?

    ReplyDelete
  2. ভাই ধন্যবাদ আপনাকে হ্যাকিং শিখার জন্য কোন প্রোগ্রামিং শিখতে হবে একটু বুঝিয়ে বলবেন

    ReplyDelete
  3. vai hacking r kono cours diben???





    ReplyDelete

please do not enter any spam link in the comment box