ইন্টারনেটে হ্যাকিং এবং স্ক্যামিং থেকে নিরাপদ থাকার সেরা ১০ টি উপায়।


ইন্টারনেটে হ্যাকিং এবং স্ক্যামিং থেকে নিরাপদ থাকার সেরা ১০ টি উপায়।

ইন্টারনেটে হ্যাকিং এবং স্ক্যামিং থেকে নিরাপদ থাকার সেরা ১০ টি উপায়।


আমরা কম বেশি সবাই ইন্টারনেট ব্যবহার করি। আর আমার এই পোস্টটি পড়তেছেন ইন্টারনেটের মাধ্যমে। কিন্তু আপনি কি জানেন? ইন্টারনেটে আমরা নিরাপদ না। কারণ ইন্টারনেটে নিরাপদ থাকতে হলে। আমাদের অনেক কিছু মেনে চলতে হয। আজকে আমি দশটি টিপস দিব যেগুলো মেনে চললে আপনি ইন্টারনেটে নিরাপদ থাকতে পারবেন।




1. strong password

সবসময় শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করবেন। কখনো 12345, abcd  পাসওয়ার্ড ব্যবহার করবেন না। এমন কঠিন পাসওয়ার্ড ব্যবহার করবেন যেগুলো সহজে কেউ না জানতে পারে। যদি জানতে পারে তবে সে যেন ব্যবহার না করতে পারে। সুতরাং সবসময় কঠিন পাসওয়ার্ড ব্যবহার করতে হবে।


2. boost your network security

আপনার যে ব্রাউজার সেটা কত সিকিউর আপনি কি জানেন? যদি আপনি ইউসি ব্রাউজার ব্যবহার করে থাকেন। তাহলে আপনি মোটেও সিকিউর না। আপনি ব্যবহার করবেন ক্রোম ব্রাউজার, ফায়ারফক্স যেগুলো তাদের সিকিউরিটির নামে বিখ্যাত এই ধরনের ব্রাউজার গুলো ব্যবহার করবেন। যে ব্রাউজার গুলোতে ভাইরাস, ম্যালওয়্যার এবং বিভিন্ন ধরণের জাভাস্ক্রিপ্ট কোড অটো রান না হয়। এই টাইপের ব্রাউজার  সবসময় ব্যবহার করবেন।


3. use a firewall

আপনাদের ভিতরে অনেক আছে যারা ফায়ারওয়াল সম্পর্কে জানেনা। ফায়ারওয়াল এমন একটা জিনিস যে নেটওয়ার্ক এবং আপনার কম্পিউটারের মধ্যে ব্রিজের  মতো কাজ করে আর এ ব্রীজটা সব সময় দেখি কি হচ্ছে, কি আসতেছে, কি যাচ্ছে, আপনি যদি একটা ভালো ফায়ারওয়াল ব্যবহার করেন তাহলে আপনার কম্পিউটারে কখনো ভাইরাস অথবা পেলোড আসতে পারবে না। তাই অবশ্যই সব সময় ফায়ারওয়াল ব্যবহার করবেন।


4. click smart

ক্লিক‌ স্মার্ট অর্থাৎ কোন জায়গায় ক্লিক করার আগে  চিন্তা করে নিবেন। আমরা না বুঝে না শুনে বিভিন্ন লিংকে ক্লিক করে থাকি। আমরা অনেক সময় বিভিন্ন প্রকার ওয়েবসাইট ইমেইল অথবা মেসেজে কোন লোভনীয় অফার দেখি সে জায়গায় ক্লিক করে দেই। অবশ্যই এই ধরনের লিঙ্কে ক্লিক করার আগে ভেবে চিন্তে দেখবেন।


5. be a selective sharer

কোন জিনিস শেয়ার করার আগে অবশ্যই দেখে নিবেন। আমরা অনেকে হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার বিভিন্ন মেসেজ শেয়ার করি যেমন এই মেসেজটা এত জনের কাছে পাঠান তাহলে হ্যান হবে তেন হবে কিন্তু এই মেসেজগুলো তে অসুবিধার জিনিস থাকে এবং মানুষের মনে ভীতি সৃষ্টি করার মত জিনিস থাকে। তাই ওই ধরনের জিনিসগুলো অবশ্যই শেয়ার করবেন না। শেয়ার করার আগে অবশ্যই সিকিউর থাকবেন এবং ভেবে চিন্তে দেখবেন আসলে আপনি যা কিছু করতেছেন তা কি করা উচিত? এটা যদি শেয়ার করা উচিত না হয় তবে এগুলো কারো কাছে শেয়ার করবেন না।


 6. protect your mobile

আমাদের ভিতর কম বেশি সবাই মোবাইল ব্যবহার করি। কিন্তু মোবাইলে অ্যাপ্লিকেশন ইনস্টল করার সময় কেউ কিন্তু দেখে না যে এটি কি অ্যাপ্লিকেশন। এটা আমি কেন ইনস্টল করতেছি। যদি সে কোন সুবিধা দেখে ভালো কিছু দেখে তবে সে ইনস্টল করে। কিন্তু সে দেখে না যে অ্যাপ্লিকেশন টা কোথা থেকে আসছে। কে এই অ্যাপ্লিকেশন তৈরি করছে। এইসব কিছু খেয়াল না করে এপ্লিকেশন টা ইন্সটল করে ফেলে কিন্তু এর কারণে অনেক বড় সমস্যা হতে পারে। এটি হতে পারে ভাইরাস, ম্যালওয়্যার অথবা পেলোড সে পরবর্তীতে আপনার মোবাইলের গুরুত্বপূর্ণ ইনফর্মেশন হ্যাকারের কাছে পাঠাতে পারে। সুতরাং এপ্লিকেশন ইন্সটল করার আগে ভেবে চিন্তে দেখে নিবেন আপনি যেটা করতেছেন সেটা কি আসলে ঠিক।


7. safe shoping 

আমরা অনলাইন থেকে বিভিন্ন প্রকার পণ্য কেনাবেচা করি। সে জায়গায় আমাদের প্রবেশ করা লাগে ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড অথবা বিকাশ একাউন্ট দিয়ে। অনেক হ্যাকার আছে যারা বিভিন্ন প্রকার অনলাইন শপিং সাইট তৈরি করে ফাঁদ পেতে রাখে। যাতে আপনি ভুলে আপনার ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, ইমেইল, পাসওয়ার্ড ইত্যাদি ইনফরমেশন দিয়ে দেন। আর পরবর্তী সেগুলোর সদ্ব্য ব্যবহার করে আপনার অ্যাকাউন্ট থেকে টাকা চুরি করতে পারে। কোন অনলাইন সাইট থেকে শপিং করার আগে http অথবা https থাকে ওই জায়গায় দেখবেন যে https আছে কিনা। https ছাড়া কোন অনলাইন সাইট থেকে শপিং করবেন না। যদি https না থাকে তাহলে আপনার কানেক্ট সিকিউর না। ওই কানেকশন থেকে আপনার বিভিন্ন ইনফরমেশন নিয়ে নেয়া সম্ভব। সেজন্য অবশ্যই https দেখে শপিং করবেন।


8. keep up to date

আপনি কম্পিউটার অথবা মোবাইল যেটাই ব্যবহার করেন। সব সময় আপনার সফটওয়্যার গুলোকে আপডেট রাখবেন। তাছাড়া আপনার অপারেটিং সিস্টেম আছে সেটাকেও আপডেটে রাখার চেষ্টা করবেন। এখন 2020 সাল আর আপনি যদি এন্ড্রয়েড 2.3 অথবা 4.1.1  ভার্সন ব্যবহার করেন। তাহলে আপনার সিস্টেমে অনেক ত্রুটি চলে আসে। যার ফলে আপনার সিস্টেমকে সহজেই হ্যাক করা সম্ভব হয়। এজন্য অবশ্যই লেটেস্ট সফটওয়্যার এবং অপারেটিং সিস্টেম ব্যবহার করার চেষ্টা করবেন।


9. look out for the latest scams

সব সময় অনলাইনে চোখ রাখবেন বর্তমান সময়ে কোন ধরনের স্ক্যাম চলতেছে এবং  প্রতারকরা লোকজনদের কিভাবে ঠকাচ্ছে। এ সমস্ত বিষয়ে সব সময় খোঁজখবর নিবেন। নিউজপেপার পড়বেন এছাড়াও বিভিন্ন ওয়েবসাইট, ফেসবুক পেইজ থেকে জেনে নিতে পারেন। কিভাবে বিকাশ থেকে টাকা নিচ্ছে। হ্যাকাররা কিভাবে লোকজনদের বোকা বানাচ্ছে, এজন্য অবশ্যই ইন্টারনেটে সবসময় চোখ কান খোলা রাখবেন।


10. don't use free wifi

আপনারা পাবলিক ওয়াইফাই কানেক্ট করে কোন প্রকার শপিং করবেন না অথবা কোন একাউন্টে লগইন করবেননা। আপনি যদি পাবলিক ওয়াইফাই কানেক্ট করে থাকেন এটা কিন্তু অনেক বিপদজনক কারণ পাবলিক যে সমস্ত ওয়াইফাই থাকে সেগুলো সিকিউর না। ঐ সমস্ত ওয়াইফাই  গুলোতে ম্যান ইন দ্যা মিডল অ্যাটাক করে হ্যাক করা যায়।

সবশেষে আমি একটি কথা বলব সব সময় অনলাইনে safe থাকার চেষ্টা করবেন। কারণ আমরা সারাদিনেই কমবেশি অনলাইনে থাকি

Post a Comment

0 Comments